বাংলিশ
- আইরিন আক্তার - কাব্যখেয়াল ম্যাগাজিন ১৭-০৫-২০২৪

বহুভাষা শুনেছি আমি বলেছি অনেকবার,
স্বাচ্ছন্দ্য পাই শুধু বাংলায় আমার,
একমাত্র আমরাই ভাষার জন্য লড়েছি,
ইতিহাসে এক নতুন দৃষ্টান্ত গড়েছি।
নিজের অধিকারটুকু ছিনিয়ে আনতে পেরেছিলাম বিধায়,
আজও স্মরণ করি তাদের ইতিহাসের পাতায়।
যে ভাষার জন্য এত ত্যাগ-তিতিক্ষা,
বৃদ্ধ মায়ের চোখে সন্তান ফেরার অপেক্ষা।
আমরা সম্পূর্ণরুপে রেখেছি তার মান?
নাকি পরিণত করে বাংলিশে করছি অপমাণ?
অজ্ঞাত আজও আমাদের নতুন প্রজন্ম,
কি করে হল? বাংলাভাষার জন্ম।
বাংলাভাষার সঠিক জ্ঞান নিতে হবে,
অন্যভাষার সাথে বাংলা চর্চাও রবে।
শিখতে হবে ভাষার সুষ্ঠু উচ্চারণ ও ব্যবহার,
তাহলেই সফল হবে ভ্রাতৃগণের আত্মত্যাগের উপকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।